সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

শোষণহীন সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বাম প্রগতিশীল শক্তি জনগণের শেষ ভরসা

HR Desk
প্রকাশের সময় : April 14, 2024 | বিশ্ব

শোষণহীন সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বাম প্রগতিশীল শক্তি জনগণের শেষ ভরসা

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি ও বর্তমান সদস্য, ডাকসুর সাবেক সহ-সভাপতি (ভিপি) মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় শোষণহীন সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বাম প্রগতিশীল শক্তিই জনগণের শেষ ভরসা। এক্ষেত্রে আওয়ামী লীগ বিএনপির দ্বি-দলীয় শাসনব্যবস্থার বিপরীতে বাম প্রগতিশীল শক্তিই হতে পারে তার একমাত্র বিকল্প সমাধান।

গতকাল বার্মিংহামে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সুধী সমাবেশে সভাপতিত্ব করেন ষাটের দশকের ছাত্র ইউনিয়নের সাবেক নেতা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান আব্দুল ওয়াহেদ মোশাহিদ। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্য ও ইউরোপ কমিটির অন্যতম নেতা এবং বার্মিংহামের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব কমরেড মসুদ আহমদ সুধী সমাবেশ সঞ্চালনা করেন।

 

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্য ও ইউরোপ কমিটির সংগ্রামী সাধারণ সম্পাদক নিসার আহমদ। স্বাগত বক্তব্য রাখেন কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্য ও ইউরোপ কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য ইফতেখারুল হক পপলু। সুধী সমাবেশের শুরুতে প্রগতিশীল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কমিউনিটির বিশিষ্টজনরা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমকে ফুল দিয়ে স্বাগত জানান।

সমাবেশে মুজাহিদুল ইসলাম সেলিম আরও বলেন, অনেকে বলে থাকেন সমাজতন্ত্রের কোনো ভবিষ্যৎ নেই। তাহলে তাদের উদ্দেশেই বলতে হয় সমাজতন্ত্রের যদি কোনো ভবিষ্যৎ না থাকে, তাহলে ভবিষ্যতের কোনো ভবিষ্যৎ নেই। কমরেড সেলিম বাংলাদেশের জনগণের মাথাপিছু ঋণ দেড় লাখ টাকা উল্লেখ করে বলেন, গোটা জাতিকে ঋণগ্রস্ত রেখে এ কীসের উন্নয়ন?

তিনি বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য মুক্তিযুদ্ধের চেতনায় সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আওয়ামী লীগ বিএনপির বিকল্প হিসেবে বামপন্থীদের রাষ্ট্র ক্ষমতায় নিয়ে আসতে জনগণের প্রতি আহ্বান জানান।

সুধী সমাবেশে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, ডা. আব্দুল খালেক, ফয়জুর রহমান চৌধুরী এমবিই, কামরুল হাসান চুনু, আব্দুর রশিদ ভূঁইয়া, বশির মিয়া কাদির, কাজী জাওয়াদ, এনামুল হক খান নেপা, ছয়ফুল আলম, মো. কবির উদ্দিন, বদরুল চৌধুরী, সালেহ আহমদ, মুরাদ খান, জাহেদ খান লিটন, সোহেল আহমদ চৌধুরী, সৈয়দ মাসুম, রহমত আলী, ফাতেমা হামিদ, নাজিয়া রশিদ ভূঁইয়া, সুমিতা খান, মোহাম্মদ মুনতাকিম, জিয়া তালুকদার, সোহেল আহমদ, ফারছু আহমেদ চৌধুরী, নুরুল আফসার টিটু, আতিকুর রহমান ও মোফাজ্জল হক প্রমুখ।

সুধী সমাবেশ শেষে মুজাহিদুল ইসলাম সেলিম বার্মিংহামের ঐতিহাসিক স্মলহিথ পার্ক পরিদর্শন করেন। এ সময় কমিউনিটির বিশিষ্টজনরা তার সাথে উপস্থিত ছিলেন এবং তারা ১৯৭১ সালের ২৮ মার্চের ঐতিহাসিক পতাকা উত্তোলনের ঘটনাবলী মুজাহিদুল ইসলাম সেলিমকে অবহিত করেন।



এই ক্যাটাগরির অনন্যা খবর